অজ্ঞাত অস্তিত্ব
- আহমাদ ওয়াদুদ ১৭-০৫-২০২৪

আমি চির বেখেয়ালী সমুদ্র প্রদীপধারী,
আমি চির দন্ডায়মান!

আমি অনাবাদী দ্বীপের পানে দেখিনা!
আমি আশায় থাকিনা কারো!
আমি কারো প্রতিক্ষায় নেই!
আমি কাউকে অনুভব করিনা!

আমার অস্তিত্বের কোন প্রমান হয়তো নেই কোথাও,
তুমি হয়তো জানোও না -আমি ছিলাম।
কেউ হয়তো জানেনা।

কিন্তু আমি আছি।
আমি বেচে আছি।
নোনা সমুদ্রের সামান্য উপরে ভাসমান স্থায়ী অনড় লৌহমঞ্চের উপরে।
এটা লাইট হাউস।

এটা অনড়। অবিনশ্বর নয় মোটেই!
একদিন হয়তো নোনা জলের আঘাতে মরিচা ধরে যাবে আমার ভিতে।

তখন সমুদ্রের জলের ঝাপটায় ছিটকে চলে যাবে দুরে।
আমার ভিত।
লোহার ভিত।
নোনা ধরা লোহা।

আমিও ছিটকে যাবো।
কিছুটা দুরে।
আর ভেসে যাবো আরো দুরে!

যদি উপন্যাসের নায়কের মতন ভাগ্য সু-প্রসন্ন হয়
তবে হয়তো কোন দ্বীপের কাছে।
অজ্ঞান আমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।